বার্তা পাঠান
5 টি পর্যন্ত ফাইল, প্রতিটি 10 ​​এম আকার সমর্থিত। ঠিক আছে
TORICH INTERNATIONAL LIMITED 86-574-88255925 admin@steel-tubes.com
খবর একটি উদ্ধৃতি পেতে
বাড়ি - খবর - সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের মধ্যে পার্থক্য কি?

সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের মধ্যে পার্থক্য কি?

June 26, 2024

সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের মধ্যে পার্থক্য কি?

পরিচিতি

ইস্পাত তার শক্তি, স্থায়িত্ব এবং বহুমুখিতা কারণে বিভিন্ন শিল্পে সর্বাধিক ব্যবহৃত উপকরণগুলির মধ্যে একটি। তবে বিভিন্ন ধরণের ইস্পাত উপলব্ধ রয়েছে,প্রতিটি নিজস্ব অনন্য বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশন সঙ্গে. দুটি সাধারণভাবে ব্যবহৃত প্রকারগুলি হল সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিল। এই নিবন্ধে, আমরা এই দুটি উপকরণের মধ্যে পার্থক্যগুলি অন্বেষণ করব এবং তাদের স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি বুঝতে পারব।

1স্টেইনলেস স্টীল কি এবং স্টেইনলেস স্টীল থেকে এর পার্থক্য কী?

সিউমলেস স্টিল এমন এক ধরণের স্টিলকে বোঝায় যা কোনও সিউম বা ওয়েডস ছাড়াই উত্পাদিত হয়। এটি একটি কঠিন বিললেট বা একটি ফাঁকা টিউব গরম করে এবং তারপরে এটি একটি সিলিন্ডারিক আকার গঠনের জন্য ছিদ্র করে উত্পাদিত হয়।এই প্রক্রিয়াটি পুরো উপাদান জুড়ে একটি অভিন্ন রচনা এবং কাঠামো নিশ্চিত করে, যার ফলে একটি উচ্চ-শক্তি পণ্য।

অন্যদিকে, স্টেইনলেস স্টিল হল স্টিলের একটি খাদ যা কমপক্ষে 10.5% ক্রোমিয়াম ধারণ করে। ক্রোমিয়ামের এই সংযোজনটি স্টেইনলেস স্টিলকে দুর্দান্ত জারা প্রতিরোধের সাথে প্রদান করে,এটি বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য উপযুক্ত যেখানে আর্দ্রতা বা ক্ষয়কারী পরিবেশে এক্সপোজার একটি উদ্বেগ.

সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের মধ্যে প্রধান পার্থক্য তাদের গঠন এবং বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে। যদিও সিউমলেস স্টিল তার শক্তি এবং অভিন্নতার জন্য পরিচিত,স্টেইনলেস স্টীল উচ্চতর জারা প্রতিরোধের প্রস্তাব.

2সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের ব্যবহার কি?

তেল এবং গ্যাস, অটোমোটিভ, নির্মাণ এবং যন্ত্রপাতি উত্পাদন যেমন শিল্পে বিজোড় ইস্পাত ব্যাপকভাবে ব্যবহার করা হয়।এর উচ্চ শক্তি এবং অভিন্নতা এটি চাপ প্রতিরোধের প্রয়োজন অ্যাপ্লিকেশন জন্য আদর্শ করে তোলে, যেমন পাইপলাইন, সিলিন্ডার এবং কাঠামোগত উপাদান।

অন্যদিকে, স্টেইনলেস স্টীল শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয় যেখানে জারা প্রতিরোধের অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সাধারণত রান্নাঘরের যন্ত্রপাতি, খাদ্য প্রক্রিয়াকরণ সরঞ্জাম, চিকিৎসা যন্ত্রপাতি,রাসায়নিক কারখানাস্টেইনলেস স্টিলের কঠোর পরিবেশ সহ্য করার ক্ষমতা এবং তার চেহারা বজায় রাখা এই অ্যাপ্লিকেশনগুলিতে এটি একটি জনপ্রিয় পছন্দ করে তোলে।

3. সিলস স্টিল এবং স্টেইনলেস স্টিলের মধ্যে ব্যয়গত পার্থক্য কী?

তাদের বিভিন্ন উত্পাদন প্রক্রিয়া এবং উপাদানগুলির রচনাগুলির কারণে সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের ব্যয় উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে।

স্টেইনলেস স্টীল সাধারণত স্টেইনলেস স্টীলের তুলনায় কম ব্যয়বহুল।এটি অনেক অ্যাপ্লিকেশনের জন্য একটি খরচ কার্যকর বিকল্পতবে, কাঁচামালের বাজারের চাহিদা এবং উত্পাদন প্রক্রিয়াটির জটিলতার উপর নির্ভর করে সিউমলেস স্টিলের দাম পরিবর্তিত হতে পারে।

অন্যদিকে, ক্রোমিয়াম এবং অন্যান্য খাদ উপাদান যোগ করার কারণে স্টেইনলেস স্টিলের দাম বেশি।স্টেইনলেস স্টিলের ক্ষয় প্রতিরোধক গুণাবলী এটিকে একটি মূল্যবান উপাদান করে তোলে, কিন্তু এই অতিরিক্ত সুবিধা একটি উচ্চ খরচ সঙ্গে আসে।

সিদ্ধান্ত

উপসংহারে, সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিল দুটি পৃথক উপাদান যা বিভিন্ন বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশন রয়েছে। সিউমলেস স্টিল তার শক্তি এবং অভিন্নতার জন্য পরিচিত,এটি চাপ-প্রতিরোধী অ্যাপ্লিকেশনের জন্য উপযুক্ত করে তোলেঅন্যদিকে, স্টেইনলেস স্টিল দুর্দান্ত ক্ষয় প্রতিরোধের প্রস্তাব দেয়, এটি আর্দ্রতা বা ক্ষয়কারী পদার্থের উপস্থিতিতে পরিবেশের জন্য আদর্শ করে তোলে।এই দুটি উপকরণের মধ্যে পছন্দ অ্যাপ্লিকেশন নির্দিষ্ট প্রয়োজনীয়তা উপর নির্ভর করে, যেমন শক্তি, জারা প্রতিরোধের, এবং খরচ হিসাবে কারণ বিবেচনা।

সর্বশেষ কোম্পানির খবর সিউমলেস স্টিল এবং স্টেইনলেস স্টিলের মধ্যে পার্থক্য কি?  0